বিশ্বজুড়ে করোনা নিয়ে সতর্ক করল হু

সারা পৃথিবীর ওপর করোনার কালোছায়া। এরই মধ্যে সোমবার ‘হু’ জানিয়ে দিল, বিশ্বজুড়ে আরও খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি। পাশাপাশি কোনও ভাবেই যেন অতিরিক্ত আত্মতুষ্টিতে কোনও দেশ না ভোগে তা নিয়েও সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু জানিয়েছে, আমারিকায় দিনে সর্বোচ্চ হারে সংক্রমণ ধরা পড়েছে। অন্যদিকে ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে কৃষ্ণাঙ্গ হত্যায় ছড়িয়েছে বিক্ষোভের আগুন, এমন পরিস্থিতিতে সংক্রমণ আরও যাতে না ছড়ায় সে ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

২০১৯-এর ডিসেম্বরে চীন থেকে ছড়িয়ে পড়েছিল এই করোনা ভাইরাস। এরপর থেকে এখন পর্যন্ত ৭ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৩ হাজারের।

পূর্ব এশিয়ার পরে, ইউরোপ এই রোগের কেন্দ্রস্থল হয়ে উঠেছিল কিন্তু বর্তমানে আমেরিকা সব রেকর্ড ভেঙে দিয়েছে।

পাশাপাশি হু -এর তরফে বলা হয়েছে, ইউরোপে বর্তমানে পরিস্থিতি কিছুটা ঠিক হচ্ছে। কিন্তু সারা বিশ্বে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। হু প্রধান জানাচ্ছেন, আগের দিনে একদিনে ১ লক্ষ ৩৬ হাজার মানুষ সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন। যা কিনা উদ্বেগ বাড়িয়ে তুলেছে বহুগুণ। তিনি জানিয়েছেন, এই আক্রান্তের মধ্যে ৭৫ ভাগই মূলত ১০ টি দেশ থেকে। এরমধ্যে থাকছে দক্ষিণ এশিয়া সহ আমেরিকা।

অন্যদিকে হু প্রধান জানিয়েছেন, “বিশ্বব্যাপী সাম্যবাদ ও বর্ণবাদের বিরুদ্ধে বিশ্বব্যাপী আন্দোলনকে পুরোপুরি সমর্থন করে।” বিক্ষোভকারীদের উদ্দেশ্যে হু এর বার্তা, যদি কেউ বিক্ষোভে অংশ নেয়, তবে যেন তাঁরা একে অপরের থকে কমপক্ষে ১ মিটার দূরত্বে দাঁড়ায়। মাস্ক পরার পাশাপাশি বারেবারে হাত ধোয়ার কথা বিক্ষোভকারীদের স্মরণ করিয়েছে হু।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *