এস-৪০০: রাশিয়ার সঙ্গে চুক্তিতে পৌঁছালো তুরস্ক

রাশিয়া থেকে অত্যাধুনিক এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার নতুন চালান গ্রহণের ব্যাপারে তুরস্ক এবং রাশিয়া চুক্তিতে পৌঁছেছে। তুরস্কের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

তুরস্কের এনটিভি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (সোমবার) ইসমাইল দেমির নামে একজন তুর্কি শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, দু’পক্ষ এস -ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় চালানের ব্যাপারে চূড়ান্ত চুক্তিতে পৌঁছেছে। এ চুক্তির আওতায় রাশিয়া তুরস্কের কাছে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রযুক্তি হস্তান্তর করবে এবং যৌথভাবে তা উৎপাদন করবে। তিনি জানান, তুরস্ক ও রাশিয়া এই চুক্তি বাস্তবায়নের ব্যাপারে আরো আলোচনা করছে।

রাশিয়া তেকে বিমানে করে তুরস্কে আনা হয় এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা

তুরস্কের এ কর্মকর্তা জানান, করোনাভাইরাসের মহামারীর কারণে রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংক্রান্ত কার্যক্রমের গতি কিছুটা কমেছে। এ কারণে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালু করতে দেরি হচ্ছে। এ ব্যবস্থা আরো আগেই চালু করার কথা ছিল।

ইসমাইল দেমির জানান, রাশিয়া থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও আঙ্কারা এখনো আমেরিকার কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ব্যাপারে আগ্রহী। তবে এ ব্যাপারে ওয়াশিংটনের কাছ থেকে পরিষ্কার কোন বার্তা পাওয়া যায় নি।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *