ভারতের বিহার ধরে রাখলো বিজেপি

ভোটে তীব্র লড়াই গড়ে তুললেও কংগ্রেসের বাজে ফলের কারণে ম্যাজিক ফিগার অধরা থেকে যায় মহাজোটের। বুথফেরত সমীক্ষার রিপোর্টকে ভুল প্রমাণ করে বিহারে ফের সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। বিহারে ৩৪৩ আসনের বিধানসভায় এনডিএ জোট পেয়েছে ২২৫ আসন। আরজেডি নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ১১০ আসন। অন্যরা পেয়েছে আট আসন।

অবশ্য একক দল হিসেবে সর্বোচ্চ ৭৫ আসন পেয়েছে আরজেডি। দ্বিতীয় সর্বোচ্চ ৭৪ আসন পেয়েছে বিজেপি। মঙ্গলবার রাতে ঘোষিত ফলাফল অনুযায়ী এমন তথ্য পাওয়া যায়।

এই সময় জানায়, এনডিএ জোট বিজেপি বেশি আসন পেলেও ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন জেডি (ইউ) এর নীতীশ কুমার। কারণ আগেই তা ঘোষণা করেছিল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।

তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোট হাড্ডাহাড্ডি লড়াই করে থেমেছে ১১০ আসনে। অন্যরা পেয়েছে বাকি ৮টি আসন।

দু-দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নীতীশের জেডি (ইউ)। গতবারের ৭১ আসন থেকে জেডি(ইউ) এর আসন নেমে এসেছে ৪৩ টিতে। সেখানে বিজেপি ৫৩ থেকে বেড়ে ৭৪ হয়েছে। নীতীশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

মহাজোটে আরজেডিই সর্বাধিক ৭৫টি আসন পেয়েছে। গতবারের তুলনায় ৫টি আসন কমেছে। কংগ্রেসের খারাপ ফলের জন্য জোর ধাক্কা খেয়েছে মহাজোট। ৭০টি আসনে লড়াই করে মাত্র ১৯টিতে জিতেছে কংগ্রেস। গতবার তারা পেয়েছিল ২৭ আসন। জোট শিবিরের জন্য এটা বড় ধাক্কা। বিহারে বাম দলগুলো ভালো ফল করেছে। ২৮টি আসনে প্রার্থী দিয়ে তার মধ্যে ১৬টিতেই তারা জিতেছে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট অনুযায়ী, এনডিএ ম্যাজিক ফিগার ১২২ অতিক্রম করে আরও তিনটি আসন বেশি পেয়েছে। অর্থাত্‍‌ ২৪৩টি আসনের মধ্যে এনডিএ জিতেছে ১২৫টি আসনে।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *