মার্কিন মধ্যস্থতায় করা যুদ্ধবিরতিও লঙ্ঘন আজারবাইজান-আর্মেনিয়ার

মার্কিন মধ্যস্থতায় সই হওয়া যুদ্ধবিরতি চুক্তি আবার লঙ্ঘন করেছে আজারবাইজান এবং আর্মেনিয়া। যুদ্ধবিরতি লঙ্ঘনের পর দুপক্ষ পরস্পরকে দায়ী করেছে। গতকাল (রোববার) ওয়াশিংটনে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী ই. বেইগানের সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করার পর এই যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়।

আজ (সোমবার) স্থানীয় সময় সকাল আটটায় যুদ্ধবিরতি কার্যকর হয় কিন্তু এর কয়েক ঘন্টার মধ্যেই তা লঙ্ঘন করে দুপক্ষ।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে সকালে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই আর্মেনিয়ার সেনারা নাগার্নো-কারাবাখ অঞ্চলের দুটি গ্রামে ব্যাপক গোলাবর্ষণ করে। তবে সীমান্ত নিয়ে দেশের সামরিক বাহিনী সম্পূর্ণভাবে সজাগ রয়েছে বলে মন্তব্য করেছে ‌আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, আর্মেনিয়ার সামরিক বাহিনী অভিযোগ করেছে যে, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কিছুক্ষণ পর আজেরি সেনারা তাদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। অবশ্য, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান দাবি করেছেন, তার দেশ শক্তভাবে যুদ্ধবিরতি মেনে চলছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সহকারি হেকমত হাজিয়েভ বলেছেন, এবারও আর্মেনিয়ার পক্ষ থেকে বর্তমান যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে। এছাড়া রাশিয়ার মধ্যস্থতায় আগের দুটি যুদ্ধবিরতি আর্মেনিয়াই প্রথম লঙ্ঘন করেছিল।-পার্স টুডে

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *