যে বিশ্বকাপ আধুনিক ক্রিকেটের মোড় ঘুরিয়ে দিয়েছিল

স্বল্প ওভারের ক্রিকেট যে এত দৃষ্টিনন্দন ও প্রাণোচ্ছল হতে পারে তার বাস্তব উদাহরণ সৃষ্টি করেছিল ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ। যার পরতে পরতে লুকিয়ে ছিল রোমাঞ্চ ও রহস্য।

অনেক অকল্পনীয় রেকর্ডের স্বাক্ষী হয়েছিল আইসিসির সৌজন্য অনুষ্ঠিত ১ম টি২০ বিশ্বকাপ। হালের আইপিলের যে জনপ্রিয়তা তার শুরুটা হয়েছিল এখান থেকেই।

এখন প্রশ্ন হল, এতদিন পরে হঠাৎ কেন ১ম টি২০ বিশ্বকাপ নিয়ে আলোচনা? তার কারণ অবশ্য আছে, ২০০৭ সালের ইতিহাসের আজকের এই দিনে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে ফাইনোলে হারিয়ে ভারত টি২০ বিশ্বকাপের ১ম শিরোপা জিতে নেয়।

প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তানের ভয়ংকর বোলিং আক্রমনের বিরুদ্ধে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে হারিয়ে ১৫৭ রান তোলে ভারত। দলের প্রয়োজনে ৭৫ রানের দারুণ একটি কার্যকরী ইনিংস খেলেন গৌতম গম্ভীর।

বিশ্বকাপের আসল মনস্তাত্ত্বিক খেলাটা খেলেন অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি। এত কম রানের পুঁজি নিয়েও একের পর এক বোলিং পরিবর্তন করে খেলাটা ধরে রাখেন তিনি। শেষমেস ত্রাতা হিসেবে আর্বিভূত হয় শেষ ওভারে বোলিং করতে আসা যোগিন্দর শর্মা।

শেষ ওভারে পাকিস্তানের জয়ের জন্য দরকার ছিল ১৩ রান হাতে ছিল ১ উইকেট। ৩৭ রান নিয়ে ক্রিজে ছিলেন মিসবাহ-উল-হক। এক ছয় মেড়ে ম্যাচ তখন পাকিস্তানের নাগালে নিয়ে এসেছিলেন তিনি। কিন্তু তিন নাম্বার বলে বাউন্ডারি মারতে গিয়ে ধরা পরেন তিনি।

আর ততক্ষনে উদযাপন শুরু হয়ে যায় ‍ভারতীয় দলে। ইতিহাসে ১ম বারের মত অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপ জিতে নেয় ভারত।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *