জাপানে ইউশিহাইদে সুগা অ্যাবের উত্তরসূরি নির্বাচিত

শেয়ার / প্রিন্ট করুনঃ

আরএমপি নিউজ: প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের উত্তরসূরি হিসেবে ইউশিহাইদে সুগাকে নির্বাচিত করেছে জাপানের ক্ষমতাসীন দল।শিনজো অ্যাবের ডান হাত বলে বিবেচিত ইউশিহাইদে সুগা’র নির্বাচিত হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি ছিল।

সোমবার (১৪ সেপ্টেম্বর) ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি)’র আইনপ্রণেতা ও আঞ্চলিক প্রতিনিধিদের ভোটে সুগা নির্বাচিত হন। তিনি ৫৩৪ ভোটের মধ্যে ৩৭৭ ভোট পান।

বুধবার পার্লামেন্টে ভোটাভুটি হবে। আশা করা হচ্ছে সুগা খুব সহজেই ভোটে জয়ী হয়ে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। কারণ পার্লামেন্টে ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সুগার শক্তিশালী দুই প্রতিদ্বন্দ্বী ছিল। তারা হলেন সাবেক প্রতিরক্ষা মন্ত্রী শিগেরো ইশিবা এবং পার্টি পলিসি প্রধান ফুমিও কিশিদা।

সরকারের শক্তিশালী উপদেষ্টা ও মুখপাত্র ৭১ বছর বয়সী সুগা অ্যাবের নীতিসমূহের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখবেন বলেই মনে করা হচ্ছে। কারণ তিনি বলেছেন, বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে’র কর্মসূচিসমূহের ধারাবাকিতা রক্ষার আকাক্সক্ষা থেকেই তিনি প্রার্থী হয়েছেন।

উল্লেখ্য, আগস্টের শেষ দিকে আধুনিক জাপানে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে শারিরীক কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দেন। নতুন নেতা জনসমর্থনের জন্যে আগাম নির্বাচন দিতে পারেন বলেও জল্পনা কল্পনা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *