চতুর্থবারের মতো শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন মাহিন্দা রাজাপাকসে

শেয়ার / প্রিন্ট করুনঃ

শ্রীলঙ্কার চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন দেশটির প্রভাবশালী পরিবারের সিনিয়র সদস্য ‍মাহিন্দা রাজাপাকসে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সামনে রোববার দেশের একটি ঐতিহাসিক বৌদ্ধ মন্দিরে শপথ গ্রহণ করেছেন তিনি। এর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন মাহিন্দা।

করোনার ভেতর আয়োজিত এই শপথ অনুষ্ঠানে অতিথিদের মাস্ক পরে আসতে দেখা গেছে। তবে মাহিন্দা এবং তার ছোট ভাই গোতাবায়ার মুখে মাস্ক ছিল না।

এবারের সংসদ নির্বাচনে দুই ভাইয়ের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট দুই-তৃতীয়াংশ আসনে জয় পেয়েছে। দেশটির সাংবিধানিক পরিবর্তনের জন্য এই ‘সুপার মেজরিটির’ প্রয়োজন ছিল।

১১ বছর আগে তামিল বিদ্রোহীদের নৃশংসভাবে দমন করে শ্রীলঙ্কায় তুমুল জনপ্রিয়তা অর্জন করেন গোতাবায়া রাজাপাকসে। ওই সময় তিনি প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। ভাই মাহিন্দা ছিলেন প্রেসিডেন্ট। করোনা নিয়ন্ত্রণে রেখেও প্রশংসিত হয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে চতুর্থবার শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে

রাজাপাকসে ভাইদের দল পার্লামেন্টের মোট ২২৫টি আসনের মধ্যে ১২৫টিতে জয় পেয়েছে। আরো পাঁচটিতে জয় পেয়েছে তাদের মিত্র দলগুলো।

প্রায় দুই দশক ধরে রাজাপাকসে পরিবার শ্রীলঙ্কার ক্ষমতার কেন্দ্রে। ২০০৫ ও ২০১৫ সালে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন মাহিন্দা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *