ফুটবলকে বিদায় জানালেন স্পেনের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ক‌্যাসিয়াস

স্পেনের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইকার ক‌্যাসিয়াস সব ধরণের ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। বুধবার সামাজিক মাধ্যম টুইটারে গ্লাভস খুলে রাখার ঘোষণা দেন ৩৯ বছর বয়সী ক‌্যাসিয়াস।

গত বছরের এপ্রিলে হার্ট অ‌্যাটাকের পর আর কোনো ম‌্যাচ খেলেননি ক‌্যাসিয়াস। এক বছরের বেশি সময় ধরে মাঠের বাইরে তিনি। ধারণা করা হচ্ছিল, শিগগিরিই অবসরের ঘোষণা হয়তো দেবেন ক‌্যাসিয়াস। বুধবারই আসল আনুষ্ঠানিক ঘোষণা।

স্পেন, রিয়াল মাদ্রিদের এ সুপারস্টারকে আর কখনো দেখা যাবে না গোলপোস্টের নিচে। অবসর ঘোষণা দিয়ে টুইটারে ক‌্যাসিয়াস লিখেন, ‘আপনার চলার পথ কোথায় গিয়ে থামছে সেটা গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে চলার পথে আপনার সতীর্থ কারা ছিল। দ্বিধা নেই আমি সঠিক পথ পেরিয়ে এসেছি এবং আমার স্বপ্নের গন্তব‌্যে শেষ করছি।’

২০১০ সালে স্পেনকে বিশ্বকাপের মুকুট জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন ক‌্যাসিয়াস। এছাড়া ২০০৮ ও ২০১২ সালে ইউরো কাপও জিতেছিলেন। ক‌্যাসিয়াসের বর্ণাঢ‌্য ক্লাব ক‌্যারিয়ার। ১৬ বছর কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ৭২৫ ম‌্যাচ খেলেছেন। জিতেছেন তিনটি চ‌্যাম্পিয়নস ট্রফিসহ পাঁচটি লা লিগা।

২০১৫ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে পর্তুগালের ক্লাব পোর্তোতে যোগ দেন ক‌্যাসিয়াস। সেখানেও ১৫৬ ম‌্যাচ খেলেছেন এ সুপারস্টার। দুইটি প্রিমিয়ার লিগ ও একটি পর্তুগিজ সুপার কাপ জিতেছেন। কয়েকদিন আগে ক্লাবের লিগ শিরোপা উদযাপনে অংশ নিয়েছিলেন ক‌্যাসিয়াস।

ফুটবল মাঠ থেকে অবসর নিলেও ফুটবল থেকে দূরে যাচ্ছেন না ক‌্যাসিয়াস। রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের পরামর্শক হিসেবে যোগ দিচ্ছেন এ ফুটবল কিংবদন্তি।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *