মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন অনুমোদন দিল মন্ত্রীপরিষদ

মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’-এর খসড়ার চুড়ান্ত অনুমোদন প্রদান করা হয়।

২৭ জুলাই,২০২০ (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে  মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ আইনের খসড়ার বিষয়ে মন্ত্রিপরিষদ তার চূড়ান্ত সম্মতি দিয়েছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বিকেলে তার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে এ ভার্চুয়াল বৈঠকে যোগ দেন। মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সচিবালয় থেকে বৈঠকে যোগ দেন।
সুপ্রিম কোর্টের যে আদেশে সামরিক শাসন আমলের সমস্ত আইনকে অবৈধ ঘোষণা করেছিল, তার আলোকে বিদ্যমান মাদ্রাসা শিক্ষা অধ্যাদেশ, ১৯৭৮-কে সময়োপযোগী করার জন্য প্রস্তাবিত আইনটিতে কিছু সংশোধনী আনা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন যে খসড়া আইনে ১৯৭৮ সালের অধ্যাদেশের অধীনে মাদ্রাসা শিক্ষা বোর্ডের পূর্ববর্তী কার্যক্রমকে আইনি সুরক্ষা দেয়ার জন্য অনুচ্ছেদ ২৮ অন্তর্ভুক্ত করা হয়েছে যাতে এর আগের কোনও কার্যক্রমকে অবৈধ বলে চ্যালেঞ্জ করা না যায়।
তিনি আরো বলেন, প্রস্তাবিত আইনে দুটি বড় পরিবর্তন করা হয়েছে। খসড়া আইনে বোর্ড কর্মচারীদের সরকারি কর্মচারী করা এবং তাদের অবসর গ্রহণের বয়স অন্যান্য শিক্ষাবোর্ডের মতো ৬০ বছর নির্ধারণের পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *