ব্রডের আগুনে বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ

শেয়ার / প্রিন্ট করুনঃ
ব্যাট হাতে ঝড়ো ফিফটি পর বল হাতেও ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিলেন স্টুয়ার্ট ব্রড। ডানহাতি এই পেসার ৩১ রানের বিনিময়ে তুলে নেন ৬ উইকেট। তাতে ম্যানচেস্টারে সিরিজ নির্ধারণী টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৬৯ রানের জবাবে ১৯৭ রানে গুটিয়ে যায় উইন্ডিজ। আর ১৭২ রানের লিড পায় স্বাগতিকরা।

তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা নিয়ে ম্যানচেস্টারে খেলতে নেমেছে ইংল্যান্ড-উইন্ডিজ। তবে প্রথম ইনিংসের বড় লিড স্বাভাবিকভাবেই চালকের আসনে বসিয়ে দিয়েছে ইংল্যান্ডকে। ম্যাচ বাঁচাতে দ্বিতীয় ইনিংসে অভাবনীয় পারফরম্যান্স দেখাতে হবে সফরকারীদের।

১৩৭/৬ নিয়ে আজ তৃতীয় দিনের সকালে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক জেসন হোল্ডার ও উইকেটরক্ষক শেন ডাওরিচ প্রথম ঘণ্টাটা নির্বিঘ্নে কাটিয়ে দেন। তবে ফলোঅন এড়ানোর পরপরই দলীয় ১৭৮ রানে ব্রডের শিকারে পরিণত হন হোল্ডার। ৮২ বলে ৪৬ রান করেন তিনি। বাকি তিন উইকেটও গেছে তার পকেটে। একই ওভারে রাকিম কর্নওয়াল (১০) ও কেমার রোচকে (০) সাজঘরের পথ দেখানো ব্রড তুলে নেন ডওরিচকেও (৩৭), সমাপ্তি ঘটে উইন্ডিজ ইনিংসের। ৬৫ ওভার টিকেছে তাদের ইনিংস। ব্রডের ৬ উইকেটের পাশাপাশি জেমস অ্যান্ডারসন ২টি, জফরা আর্চার ও ক্রিস ওকস নিয়েছেন একটি করে উইকেট।

২০১২তে শেষবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফাইফারের দেখা পেয়েছিলেন ব্রড। ৮ বছর পর এমন একটা ম্যাচে অপেক্ষাটা ঘুচালেন তিনি, যে ম্যাচে ব্যাট হাতেও খেলেছেন ৪৫ বলে ৬২ রানের ইনিংস। ৩৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করে গড়েছেন ইংলিশ ক্রিকেটারদের মধ্যে যৌথভাবে তৃতীয় দ্রুততম অর্ধশত রানের রেকর্ড।

সবমিলিয়ে ক্যারিয়ারে ১৮তম বারের মতো ৫ উইকেটের দেখা পেলেন ব্রড। ইংলিশ বোলারদের মধ্যে এ তালিকা চতুর্থ স্থানে তিনি। তার উপরে রয়েছেন সিডনি বার্নস (২৪), ইয়ান বোথাম (২৭) ও জেমস অ্যান্ডারসন (২৮)।

ওয়েস্ট ইন্ডিজের ব্যর্থতার দিনে একটি ব্যক্তিগত অর্জনে নাম তুলেছেন অধিনায়ক হোল্ডার। তৃতীয় ক্যারিবিয়ান ক্রিকেটার হিসেবে ২ হাজার টেস্ট রান ও ১০০ উইকেট নেয়ার কৃতিত্ব গড়েছেন তিনি। তার আগে এই মাইলফলক ছিল স্যার গ্যারি সোবার্স ও কার্ল হুপারের।

ম্যানচেস্টারে টস জিতে বোলিং নিয়ে জয়ের রেকর্ড নেই (৯ টেস্টে ৭ ড্র, ২ হার)। এ ভেন্যুতেই দ্বিতীয় টেস্টে হোল্ডার আগে বোলিং নিয়ে ১১৩ রানের হার দেখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *