বিশ্বে করোনায় আক্রান্ত ছাড়িয়েছে ১ কোটি ৫৬ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার লাগামটা যেন কিছুতেই টেনে ধরা যাচ্ছে না। দিনকে দিনকে এই ভয়ানক প্রাণঘাতী ভাইরাসটির ভয়াবহতা বিশ্বের মানুষকে আরো ভাবিয়ে তুলেছে। করোনায় (কোভিড-১৯) সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৬ লাখ ছাড়িয়েছে। বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ লাখ ৩৮ হাজার জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, শনিবার সকাল পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৬ লাখ ৭২ হাজার ৮৪১ জন। আর মারা গেছেন ৬ লাখ ৩৮ হাজার ৩৫২ জন।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৯ হাজার ৬০৩ জন আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৭৬ জনের।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ২২ লাখ ৮৭ হাজার ৪৭৫ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর এই ভাইরাসে মারা গেছেন ৮৫ হাজার ২৩৮ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত ভারতে। তবে মৃত্যু বিবেচনায় দেশটি রয়েছে ষষ্ঠ স্থানে। শুক্রবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৮৮ হাজার ১০৮ জন। সেখানে করোনায় মারা গেছে ৩০ হাজার ৬০১ জন।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে তৃতীয় স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান নবম। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ৫০০ জন এবং মৃত্যু হয়েছে ৪৫ হাজার ৭৬২ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ষষ্ঠ। মেক্সিকোতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ২৮৫ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৬৪৫ জনের।

ইউরোপের আরেক দেশ ইতালি মৃত্যু বিবেচনায় আছে পঞ্চম স্থানে, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৪ নম্বরে। শনিবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৫৯০ জন এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৯৭ জনের।

করোনায় চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে রাশিয়ায়। দেশটিতে ৭ লাখ ৯৯ হাজার ৪৯৯ জনের করোনা শনাক্ত হয়েছে। রাশিয়াতেও মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ১৩ হাজার ২৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২১৮৬৫৮ জন, সুস্থ হয়েছেন ১২০৯৭৬ এবং মৃত্যুবরণ করেছেন ২৮৩৬ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *