বিশ্বে করোনায় মৃত্যু ৬ লাখ ১৫ হাজার ছাড়াল

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় এক কোটি ৪৮ লাখ ৯৪ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ১৫ হাজার।

করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, বুধবার সকাল পৌনে ৮টা পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৮ লাখ ৯৪ হাজার ৯৭৩ জনে দাঁড়িয়েছে। আর এতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬ লাখ ১৫ হাজার ৩৮৬ জন। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৪ লাখ ৩০ হাজার ৯১১ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩৮ লাখ ৯৭ হাজার ৪৬৫ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪১ হাজার ৯৭২ জন মানুষের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ২১ লাখ ৫৯ হাজার ৬৫৪ জন মানুষ করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ৮১ হাজার ৪৮৭ জন।

তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকায় রয়েছে ভারতের নাম। দেশটিতে বুধবার সকাল পর্যন্ত ১১ লাখ ৫৫ হাজার ৩৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। ভারতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর সংখ্যায় অষ্টম দেশটি। সেখানে করোনায় মারা গেছেন ২৮ হাজার ৮৪ জন।

আক্রান্তের হিসেবে চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে ৭ লাখ ৮২ হাজার ৪০ জন করোনায় আক্রান্ত। রাশিয়াতেও মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১১তম। সেখানে করোনায় মারা গেছেন ১২ হাজার ৫৬১ জন মানুষ।

তবে মৃত্যুর তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৪৫ হাজার ৫০৭ জনের মৃত্যু হয়েছে। আর শনাক্তের তালিকায় দেশটির অবস্থান নবম স্থানে। বুধবার সকাল পর্যন্ত সেখানে শনাক্ত হয়েছে ২ লাখ ৯৭ হাজার ৩৮৯ জন।

  গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *