বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৪৮ লাখ ৫৭ হাজার ছাড়াল

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী মঙ্গলবার সকাল পর্যন্ত এই মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা  ১ কোটি ৪৮ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে আর  মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ১৩ হাজার।  এছাড়া এখন পর্যন্ত সুস্থও হয়েছেন ৮৯ লাখ ৬ হাজার ৬৯০ জন।

করোনায় মৃত্যুর তথ্য বলছে, বিশ্বে ১১ জানুয়ারি প্রথম মৃত্যুর পর ২ এপ্রিল তা ৫০ হাজার ছাড়িয় যায়। এরপর ১০ এপ্রিল এটি এক লাখ, ১৭ এপ্রিল দেড় লাখ, ২৬ এপ্রিল দুই লাখ, ৫ মে আড়াই লাখ, ১৫ মে ৩ লাখ, ৭ জুন ৪ লাখ ও ২৮ জুন পাঁচ লাখ ছাড়িয়ে যায়।  সর্বশেষ ১৮ জুলাই এসে ছয় লাখ ছাড়াল।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ৪৩ হাজার ৮৩৪ জন।  দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৩৯ লাখ ৬১ হাজার ৪২৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিন আমেরিকার দেশ ব্রাজিল।  দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২১ লাখ ২১ হাজার ৬৪৫ জন। এ পর্যন্ত মারা গেছে ৮০ হাজার ২৫১ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই তৃতীয়তে আছে যুক্তরাজ্য।  দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪৫ হাজার ৩১২ জন।  আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৩৭২ জন।

এছাড়া করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে প্রতিবেশি দেশ ভারত।  দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ১১ লাখ ৫৪ হাজার ৯১৭ জন, যাদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৯৯ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া।  দেশটিতে আক্রান্ত ৭ লাখ ৭৭ হাজার ৪৮৬ জন। আর মৃতের সংখ্যা ১২ হাজার ৪২৭ জন।

মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে মেস্কিকো।  দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৯ হাজার ৪৮৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৩৯৬ জন।

মৃত্যুতে পঞ্চম অবস্থানে আছে ইতালি।  দেশটিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ৫৮ জন এবং আক্রান্ত ২ লাখ ৪৪ হাজার ৬২৪ জন। মৃতের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ৩০ হাজার ১৭৭ জন ও আক্রান্ত ১ লাখ ৭৬ হাজার ৭৫৪ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৪২২ জনের। আর আক্রান্ত হয়েছে ৩ লাখ ১১ হাজার ৯১৬ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ৩ লাখ ৫৭ হাজার ৬৮১ জন, মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৮৪ জন। জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ২ লাখ ৩ হাজার ৪৮৭ জন, মারা গেছেন ৯ হাজার ১৭৩ জন। ইরানে আক্রান্ত ২ লাখ ৭৬ হাজার ২০২ জন, মারা গেছেন ১৪ হাজার ৪০৫ জন।

পাকিস্তানে আক্রান্ত ২ লাখ ৬৫ হাজার ৮৩ জন, মারা গেছেন ৫ হাজার ৫৯৯ জন।  কানাডায় আক্রান্ত ১ লাখ ১১ হাজার ১২৪ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ৮৫৮ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯।  গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *