ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রতিশোধ নিলো ইংল্যান্ড, সিরিজ সমতায়

দ্বিতীয় ইনিংসে ১২৯ রান করে ইংলিশ অধিনায়ক জো রুটের ইনিংস ঘোষণা করে দেয়া থেকেই বোঝা যাচ্ছিল, জিততে মরিয়া তাঁরা।

শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে ১১৩ রানে হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে সমতা আনলো ইংল্যান্ড। প্রথম টেস্টে সাউদাম্পটনে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে রীতিমত তোলপাড় ফেলে দিয়েছিল ক্যারিবীয়রা। এবার সেই হারেরই যেন প্রতিশোধ তুললো ইংল্যান্ড।

জো রুটের সিদ্ধান্তকে শতভাগ বাস্তবায়িত করে দেখালো ইংলিশ পেসাররা। যে স্টুয়ার্ট ব্রডকে দলে না নেয়ার কারণে প্রথম টেস্টে তুমুল সমালোচনার মুখে পড়তে হয়েছিল ইংলিশ টিম ম্যানেজমেন্টকে, সেই ব্রডই বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন উভয় ইনিংসেই।

দ্বিতীয় ইনিংসে যখন ওয়েস্ট ইন্ডিজ জয়ের লক্ষে ৩১২ রানের জন্য লড়াই করছিল, তখন শুরুতেই ব্রডের তোপের মুখে তছনছ হয়ে যায় ক্যারিবীয়দের টপ অর্ডার। ২৩ রানে তিনটি এবং ৩৭ রানে পড়ে যায় ৪টি উইকেট।

সেখান থেকে ক্যারিবীয়দের হাল ধরেন সামারাহ ব্রুকস। প্রথম ইনিংসেও দুর্দান্ত ব্যাটিং করেছিলেন ব্রুকস। করেছিলেন ৬৮ রান। দ্বিতীয় ইনিংসে করলেন ৬২ রান। জার্মেইন ব্ল্যাকউড প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৫ রান করে দলকে দারুণ জয় এনে দিয়েছিলেন। দ্বিতীয় টেস্টেও প্রায় একই পথে হাঁটছিলেন তিনি। ৮৮ বল খেলে করেন ৫৫ রান।

ব্রুকস আর ব্ল্যাকউড ফিরে যাওয়ার পরই অবশ্য ধ্বসটা ঠেকাতে পারেনি আর কোনো ক্যারিবীয়। জেসন হোল্ডার শেষ দিকে ৩৫ রান করেন। কিন্তু তাতে একের পর এক উইকেট পড়া থামাতে পারেননি। শেষ দিকে ইংলিশ পেসারদের তোপের মুখে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৮ রানেই অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

৩ উইকেট নেন স্টুয়ার্ট ব্রড। ২টি করে উইকেট নেন ক্রিস ওকস, ডোম বেজ, বেন স্টোকস। ১ উইকেট নেন স্যাম কুরান। ম্যাচ সেরা হন বেন স্টোকস। কারণ দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমে ৫৭ বলে ৭৮ রানে অপরাজিত ছিলেন তিনি।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *