ইথিওপিয়ায় পপ তারকা হত্যার জেরে সহিংসতায় নিহত ১৬৬

শেয়ার / প্রিন্ট করুনঃ

‘হর্ন অব আফ্রিকা’ বলে খ্যাত ইথিওপিয়ার জনপ্রিয় পপ তারকা হাছালু হুন্দেসা হত্যার জেরে দেশটিতে একাধিক ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৬৬ জন মানুষের মৃত্যু হয়েছে বলে দেশটির পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইথিওপিয়ার সবচেয়ে বড় আদিবাসী গোষ্ঠী ওরমোর সদস্য নিহত সংগীতশিল্পী হাছালু হুন্দেসা। গত সোমবার রাতে রাজধানী আদ্দিস আবাবায় অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে মৃত্যু হয় তার।

পপ তারকা হাছালু হুন্দেসাকে খুনের পর থেকেই ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে আদিবাসী জনগোষ্ঠীদের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। নিরাপত্তাবাহিনীদের সঙ্গে মুখোমুখি অবস্থান নেয় বিক্ষোভকারীরা। অবস্থা দেশটিতে চলমান গণতান্ত্রিক ট্রানজিশনের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

এসব বিক্ষোভের ঘটনায় নিরাপত্তাবাহিনীর বেশ কয়েকজন সদস্য ও অনেক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম ফানা ব্রডকাস্টিংকে দেওয়া এক বিবৃতিতে ওরোমিয়া অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার জিরমা গেলাম বলেন, “হাছালুর মৃত্যু পরবর্তী সহিংসতায় ওই অঞ্চলে ১৪৫ জন সাধারণ নাগরিক ও নিরাপত্তাবাহিনীর ১১ জন সদস্য প্রাণ হারিয়েছেন।”

রাজধানী আদ্দিস আবাবায়ও সহিংসতার ঘটনা ঘটেছে। সেখানে আরও ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিরাপত্তাবাহিনীর সঙ্গে এসব সহিংসতায় আরও অন্তত ১৬৭ জন গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ অফিসার গিরমা। এসব ঘটনায় সম্পৃক্ত থাকায় ১ হাজার ৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *