করোনায় মৃত্যুর সংবাদ প্রকাশ করায় সম্পাদকের জেল দিয়েছে মিয়ানমার

শেয়ার / প্রিন্ট করুনঃ

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংবাদ প্রকাশের পর গত ১৩ মে মিয়ানমার অনলাইন সংবাদ সংস্থা দায়ে পিয়াও এর প্রধান সম্পাদক জ ইয়ে হতেতকে গ্রেপ্তার করা হয়। প্রকাশিত সংবাদে বলা হয়, দেশটির পূর্ব কারেন রাজ্যে করোনায় আরো একজন মারা গেছে।  এমন সংবাদ প্রকাশ করায় ঐ সম্পাদককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। খবর এএফপি।

বার্তা সংস্থা এএফপি তাদের প্রতিবেদনে বলে, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর খবরটিকে ভুয়া বলে দাবি করে মিয়ানমার কর্তৃপক্ষ। এর পরই মাত্র এক সপ্তাহের মধ্যে তাঁকে বিচারের আওতায় এনে দুই বছরের কারাদণ্ড প্রদান করে মিয়ানমার কর্তৃপক্ষ। এতে আশ্চর্য হয় সবাই। কারণ মিয়ানমারে বিচারের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হয়। তবে মিয়ানমার কর্তৃপক্ষের অভিযোগ, করোনায় মৃত্যু নিয়ে তাঁর বার্তা সংস্থা ভুল তথ্য প্রকাশ করায় শাস্তি পেয়েছেন তিনি।

এদিকে এএফপি জানিয়েছে, দেশটি সংক্রামক রোগ নিয়ন্ত্রণে নতুন আইন প্রণয়ন করছে, যা জনগণের আতঙ্কের কারণ বলে মনে করা হচ্ছে। এটি সাংবাদিকদের অপরাধী হিসেবে দেখানো আরো সহজ করে তুলবে।

এ ব্যাপারে ওই সম্পাদকের আইনজীবী জানান, বিতর্কিত একটি আইনের কুখ্যাত একটি ধারায় এ শাস্তি দেওয়া হয়েছে। দেশটিতে সাংবাদিক ও আন্দোলনকারীদের শাস্তি দিতে প্রায়ই ওই ধারাটি প্রয়োগ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *