ইন্টারপোল সম্মেলনে যোগ দিতে আইজিপির চীন যাত্রা

ইন্টারপোলের সদস্য দেশের প্রতিনিধিরা অপরাধ দমনে নিজেদের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে বৈঠকে বসছেন। ইন্টারপোলের ৮৬তম বার্ষিক সাধারণ সম্মেলন আগামী ২৬-২৯ সেপ্টেম্বর পর্যন্ত চীনের রাজধানী বেইজিংয়ে শুরু হবে। বেইজিংয়ের চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন হবে ২৬ সেপ্টেম্বর সকালে। শেষ হবে ২৯ সেপ্টেম্বর।

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম সম্মেলনে যোগ দিতে গতকাল শুক্রবার রাতে চীনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। তিনি সম্মেলনে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা হলেন, ডিআইজি (অপারেশনস্) ও এনসিবি ঢাকার প্রধান ব্যারিস্টার মাহবুবুর রহমান, এআইজি (এনসিবি) মোঃ মাহবুবুর রহমান ভূঁইয়া, এআইজি (ইন্টেলিজেন্স এন্ড স্পেশাল এ্যাফেয়ার্স) মোঃ মনিরুজ্জামান এবং অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেন।

বাংলাদেশের পুলিশ প্রধান সম্মেলনে ‘কাউন্টার টেররিজম : বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে বক্তব্য রাখবেন। আইজিপি বর্তমান বিশ্ব পরিস্থিতিতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসবাদ, সন্ত্রাসের বিস্তার এবং বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও সন্ত্রাস দমনে ভূমিকা ইত্যাদি বিশ্ব সম্প্রদায়ের সামনে তুলে ধরবেন। তিনি সাম্প্রতিক সময়ে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের কৃতিত্বপূর্ণ অবদান সম্পর্কেও বক্তব্য রাখবেন।

সম্মেলনে ইন্টারপোলের সদস্য দেশের পুলিশ প্রধান এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন। তারা অপরাধ, সংঘবদ্ধ অপরাধ এবং সাইবার অপরাধ প্রতিরোধে করণীয় নির্ধারণ এবং পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন। এছাড়া, সন্ত্রাসী কার্যকলাপ রোধ এবং সমসাময়িক চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়ও আলোচনায় স্থান পাবে।

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের সাথে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

সুত্রঃডিএমপি নিউজ

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *