ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আইটি অবকাঠামো-সাইবার নিরাপত্তা প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর

রাষ্ট্রায়ত্ত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আইটি অবকাঠামো-সাইবার নিরাপত্তা আধুনিকায়ন সংক্রান্ত একটি প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থায়ন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতিষ্ঠানগুলোকে বিদেশী ঋণের পরিবর্তে নিজস্ব উদ্যোগে এ ধরনের প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ হাজার ৫৮০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ের ওই প্রকল্পে বিশ্বব্যাংকের সম্ভাব্য অর্থায়নের পরিমাণ ছিল ১ হাজার ১৮৫ কোটি টাকা, যা মোট প্রকল্প ব্যয়ের তিন-চতুর্থাংশ। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মঙ্গলবারের সভায় ‘রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠানসমূহের আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য উত্থাপিত হলেও প্রধানমন্ত্রীর নির্দেশে সেটি প্রত্যাহার করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব অর্থায়নেই এ প্রকল্প বাস্তবায়ন করতে পারবে। এজন্য বাইরে থেকে ঋণ নেয়ার প্রয়োজন নেই। সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিষয়টি নিশ্চিত করেন। পরিকল্পনামন্ত্রী বলেন, এ প্রকল্পে বিশ্বব্যাংকের কাছ থেকে অর্থ নেয়া হবে না। তবে এ প্রকল্পের জন্য বিশ্বব্যাংকের বরাদ্দকৃত অর্থ অন্য প্রকল্পে ব্যবহারের সুযোগ থাকছে।

তাই এটি কোন সমস্যা নয়। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর আইটি অবকাঠামোর উন্নয়ন ও সাইবার নিরাপত্তা নিজেদের উদ্যোগে নিশ্চিত করতে হবে। জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার পর থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তার ব্যাপারে সরকার সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে। এজন্য আর্থিক নিরাপত্তা ইস্যুতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিজেদের দায়িত্বশীলতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে চায় সরকার।

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *