ফরিদা পারভীনের লালন গানে মুগ্ধ সন্ধ্যা

foridaশীতের সন্ধ্যায় লালন গানের মুর্ছনায় মুগ্ধ করলেন ফরিদা পরভীন। ভিন্ন গায়কিতে লালন গানকে আখড়া থেকে মধ্যবিত্তের ঘরে লালন গানকে জনপ্রীয় করা এই শিল্পী গতকাল সন্ধ্যায় একক সঙ্গীত পরিবেশন করেন।
রাজশাহী মেডিকেল কলেজ অডিটেরিয়ামে নাটোর জেলা সমিতির উদ্যেগে এই সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরু করেন আধুনিক গান ‘আই দেখে যা কেমন আছি’ দিয়ে। এর পরে ধরেন দেশ গান ‘এই পদ্মা এই মেঘনা’ দিয়ে। এ গান গুলো গাওয়ার নেপথ্যের কথা শোনান শিল্পী। জানালেন রাজশাহী বেতারে রেকর্ড করা এই গানগুলো পরে সারা দেশে জনপ্রীয়তা পায়। লালন গান শুরুর আগে ধরেন ‘তোমরা ভুলেই গেছ মল্লিকা দির নাম’ এবং ‘নিন্দার কাঁটা যদি না বিঁধিল গায়ে’র মতো বিখ্যাত গান।
লালনের গান শুরু করার আগে জানাণের লালনের জীবন কথা। প্রতিটি গানের আগে দিলেন তার বর্ননা। লালনের সমাজ সংস্কার, আধ্যিাত্বিকতা এবং মানবতার কথা তুলে ধরে ফরিদা পারভীন শুরু করেন প্রার্থনার গান ‘আমি অপর হয়ে বসে আছি’। ‘মানুষ গুরু নিষ্ঠা যার’ বাড়ির পাশে আরশি নগর’। শ্রোতাদের তুমুল করতালির মধ্যে শুরু করে ‘তিন পাগলে হলো মেলা’, ‘খাঁচার ভেতর অচিন পাখি’ করেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন নাটোর জেলা সমিতির সভাপতি বাংলাদেশ বেতারে সাবেক আঞ্চলিক পরিচালক কাজী আব্দুর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন ভারতীয় সহকারি হাই কমিশনার অভিজিত চ্যাটার্জি, বারিন্দ মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক শামসুদ্দিন, অধ্যক্ষ প্রফেসর ডা. বিকে দাম এবং রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর জার্জিস কাদির। সমিতির পক্ষ থেকে শিল্পী ফরিদা পারভীনকে ফুল এবং ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। এছাড়া রাজশাহী বেতার শিল্পী সংস্থার পক্ষ থেকে সম্মাননা জানানো হয়।
সূত্রঃ দৈনিক সানশাইন

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *