ভারত ও বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এক তাই সম্পর্ক আরও সুদৃঢ় হবে : প্রণব মুখার্জী

presi-bigভারত ও বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এক হওয়ার কারণে দুই দেশের সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। মহান বিজয় দিবস উপলক্ষ্যে দিল্লির নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরিতে অনুষ্ঠিত ‘১৯৭১-এর ভারত-পাক যুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশ গঠন’ সম্পর্কিত একটি অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি এক ভিডিও বার্তায় এই কথা বলেন।

ভিডিও বার্তায় প্রণব মুখার্জী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বলিষ্ঠ ও পরিপক্ক নেতৃত্বেরও প্রশংসা করেন। তিনি বলেন, মুজিবুর রহমান বাংলাদেশের মানুষের বিপুল জনমত পেয়েছিলেন, জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হয়েছিলেন। স্বাভাবিক গণতান্ত্রিক রীতি অনুযায়ী তাকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তারপরেও বাংলাদেশের মানুষের মৌলিক ও গণতান্ত্রিক অধিকারকে অস্বীকার করে পাকিস্তান।

রাষ্ট্রপতির মতে, বীরত্বপূর্ণ সংগ্রামের মধ্যে দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে যে ঐতিহাসিক সংযোগ স্থাপিত হয়েছে তাতে পারস্পরিক সহায়তা আরও বৃদ্ধি পাবে। বিশেষ করে দুই দেশই যেখানে এক ইতিহাস, ঐতিহ্য ধারণ করছে। আমরা খুবই সৌভাগ্যবান যে, রবীন্দ্রনাথ ঠাকুরের মতো একজন কবি দুই দেশের জাতীয় সঙ্গীত রচনা করেছিলেন।

দিল্লির নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরিতে আয়োজিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি.কে.সিং, লোকসভার সাবেক স্পীকার মীরা কুমার, বিজেপির জাতীয় সম্পাদক রাম মাধম, বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া প্রমুখ। সূত্র: বিডি প্রতিদিন

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *