শ্রীলঙ্কা পুলিশের ১৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে আইজিপি

igp-1
বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম আজ ৪ অক্টোবর সোমবার শ্রীলঙ্কা পুলিশের ১৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশগ্রহণ করেন এবং এই উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ এবং অন্যান্য অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং এর ভূমিকার উপর বক্তব্য রাখেন।
মঙ্গলবার সকাল শ্রীলঙ্কার স্থানীয় সময় ৯.৩০ ঘটিকায় শ্রীলঙ্কার মহামান্য রাষ্ট্রপতি Maithripala Sirisena উক্ত সম্মেলনের উদ্বোধন করেন। শ্রীলঙ্কা পুলিশ কর্তৃক আয়োজিত এই সম্মেলনে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভুটান, কানাডা, চীন, গ্রেট ব্রিটেন, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, কোরিয়া, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেদারল্যান্ড, যুক্তরাষ্ট্র এর পুলিশ প্রধানগণ সহ ইন্টারপোল ও জাতিসংঘের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
শ্রীলঙ্কা ন্যাশনাল পুলিশের ১৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে স্থানীয় Kings Berry হোটেলে অনুষ্ঠিত ‘‘Future Policing: Prospects and Challenges for South Asia’’ শীর্ষক আলোচনা সভায় বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল জনাব এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম অন্যতম আলোচক হিসেবে বক্তব্য রাখেন। তিনি তার বক্তৃতায় জঙ্গিবাদ ও অন্যান্য সংঘবদ্ধ অপরাধ নিয়ন্ত্রণে বাংলাদেশ পুলিশের সাম্প্রতিক সাফল্য এবং বাংলাদেশে কমিউনিটি পুলিশের কার্যক্রমের উপর বিশদভাবে আলোচনা করেন। আলোচনা সভায় শ্রীলঙ্কার পুলিশ প্রধান, মালয়েশিয়ার পুলিশ প্রধান সহ বিভিন্ন দেশের পুলিশ প্রধানগণ, উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, গবেষক এবং পুলিশ বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন। সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের পুলিশ প্রধানগণ জঙ্গিবাদ নিয়ন্ত্রণে বাংলাদেশ পুলিশের সাফল্যের প্রশংসা করেন এবং বাংলাদেশ পুলিশের কার্যক্রমকে তাদের দেশে রোল মডেল হিসেবে বিবেচনা করা যায় মর্মে মতামত প্রকাশ করেন।
উক্ত সম্মেলনে আইজিপি বিভিন্ন দেশের প্রতিনিধিগণের সাথে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট সভায় অংশগ্রহণ করবেন এবং আন্তঃদেশীয় অপরাধ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট দেশ সমূহের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।
সূত্রঃ ডিএমপি নিউজ

শেয়ার / প্রিন্ট করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *